Monday , May 20 2024
Breaking News

বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে | জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে ২০২৩

প্রিয় পাঠক, আমাদের মাঝে অনেকেই জানিনা বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে | জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে। চলুন আজ আমরা আজ জেনে নেওয়ার চেষ্টা করি বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে বা জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে।

বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে

প্রথমে আমরা জেনে নেওার ছেস্তা করি আসলে বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে। আর ছোটদের ক্ষেত্রে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করব জেভাবে তা বিস্তারিত জানতে ক্লিক করুন নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করব জেভাবে 2023

বড়দের জন্ম নিবন্ধন করতে যে সব কাগজ লাগবে তা হল

  1. কোনো প্রাতিষ্ঠানিক সনদ (পিএসসি/ জেএসসি/ এসএসসি/ এইসএসসি) বা এনআইডি কার্ড ফটোকপি
  2. হোল্ডিং ট্যাক্স পরিশোধের রশিদের ফটোকপি অথবা ইউ.পি ট্যাক্স পরিশোধের রশিদের ফটোকপি
  3. পিতার এনআইডি কার্ড ফটোকপি
  4. মাতার এনআইডি কার্ড ফটোকপি
নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন জেভাবে করব 2023
নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন জেভাবে করব 2023

এখানে একটি বিষয় বলে রাখা ভাল যে ডকুমেন্ট হিসেবে পিতা ও মাতার মধ্যে যে কোন এক জনের এনআইডি কার্ডের ফটোকপি হলেও চলবে। তবে পিতা বা মাতার এনআইডি কার্ড ফটোকপি সংগ্রহ করতে না পারলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিশোধ/সিটিকরপরেশন থেকে বসত বারির ট্যাক্স এর রশিদ নিতে হবে।

এবার একটি বড় সমস্যা হল যদি কোন ডকুমেন্ট না থাকে তাহলে কি করব। বর্তমান সময়ে সবচেয়ে বড় ইসু হয়ে দারিয়েছে যে আমার কন ডকুমেন্ট নাই। এর সমাধান কি? ডকুমেন্ট না থাকলে কিভাবে জন্ম নিবন্ধন করবো? তাহলে আমি কি জন্ম নিবন্ধন করতে পারবনা?

হ্যা, অবশ্যই জন্ম নিবন্ধন করা যাবে । এর জন্য একজন ডেন্টিস্ট বা দন্ত স্পেশালিষ্ট এর শরণাপন্ন হতে হবে । ১কপি ছবি সহ একজন ডেন্টিস্ট এর কাচে স্বশরিরে উপস্থিত হতে হবে। এর পর ডেন্টিস্ট পরিক্ষা নিরিক্ষা করে বয়স সার্টিফিকেট দিবে। কারণ একজন ডেন্টিস্ট এর এই সার্টিফিকেট দেওয়ার ক্ষমতা আচে।

এই বয়স সার্টিফিকেট এবং স্থায়ী ঠিকানার প্রমান হিসেবে পিতা বা মাতার এন আই ডি কার্ড সহ অনলাইনে আবেদন করা যাবে। এক্ষেত্রে চাইলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিশোধ/সিটিকরপরেশনেও আবেদন করা যাবে। নিজ উদ্যোগে অনলিন এ আবেদন করতে চাইলে কিভাবে আবেদন করতে হবে সে সম্পরকে পূর্বের পোস্টে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েচ। আর সংশ্লিষ্ট ইউনিয়ন পরিশোধ/সিটিকরপরেশনে আবেদন করতে চাইলে সার্টিফিকেট এবং স্থায়ী ঠিকানার প্রমান হিসেবে পিতা বা মাতার এন আই ডি কার্ডের ফটোকপি নিয়ে ইউনিয়ন পরিশোধ/সিটিকরপরেশনে যোগাযোগ করতে হবে ।

জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে

এবারে আসুন জেনে নেই জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে বা জন্ম নিবন্ধনের ফি কত? জন্ম নিবন্ধন করার জন্য নতুন জন্ম নিবন্ধন করতে ২৫ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত ফি প্রদান করতে হয়। এটি মুলত নিবন্ধিত ব্যাক্তির বয়সের উপর নির্ভর করে।আবার সংশোধনের ক্ষেত্রে প্রত্যেক জন্ম নিবন্ধনের জন্য ইউনিয়ন পরিশোধ/সিটিকরপরেশন ১০০ টাকা বা তারো বেশি নিয়ে থাকেন।জন্ম নিবন্ধন সংশোধন করতেও ৫০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত সরকারি ফি দিতে হয়। তাহলে আমরা জানলাম জন্ম নিবন্ধন করার জন্য ১০০টাকা লাগে।

প্রিয় পাঠক, কোন ইউনিয়ন পরিশোধ/সিটিকরপরেশনে অতিরিক্ত কোন টাকা চাইলে বা অতিরিক্ত কোন টাকার কথা বললে সেটি ইউনিয়ন পরিশোধ/সিটিকরপরেশনের চেয়ারম্যান বা মেয়রকে জানান।

বাংলাদেশে জম্নগ্রহনকারি প্রত্যেক নাগরিক জন্ম নিবন্ধন করতে পারবে। এখানে বয়স যাই হোক না কেন জন্ম নিবন্ধন না করে থাকলে এবং জাতীয়তা বাংলাদেশী হলে বৈধ উপায়ে জন্ম সনদের আবেদন করতে পারবে বা জন্ম নিবন্ধন করতে পারবে

আশাকরি নতুন জন্ম নিবন্ধন করতে বা বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে বা জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে এসব বিষয় পরিস্কার হয়েছে। এর পরেও কারো কোন বুঝতে সমস্যা হলে ফলো করতে পারেন আমাদের ফেজবুক পেজে। ক্লিক করুন এখানে

About admin

Check Also

নতুন ভোটার আবেদন ২০২৩ | অনলাইনে নতুন ভোটার আইডি আবেদন

নতুন ভোটার আবেদন ২০২৩ | অনলাইনে নতুন ভোটার আইডি আবেদন

প্রিয় পাঠক, আজ আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি আর সেটি হল নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *