Monday , May 20 2024
Breaking News

ব্যবসায় কি ? ব্যবসায়ের সংজ্ঞা এবং ব্যবসায় ধারণা নিয়ে বিস্তারিত।

প্রিয় পাঠক, আজ আমরা যে বিষয়টি সম্পর্কে জানার চেষ্টা করব তা হচ্চে ব্যবসায় কি ? ব্যবসায়ের সংজ্ঞা এবং ব্যবসায় ধারণা নিয়ে বিস্তারিত। ব্যবসা কি একটি পেশা? ইত্যাদি। তাহলে জেনে নেওয়া যাক ব্যবসা এর প্রাথমিক ধারনা।

ব্যবসায় কি ? Definition of business
সাধারণ অর্থে, ব্যবসায় বলতে মুনাফা অর্জনের লক্ষ্যে পণ্য-দ্রব্য বা সেবার বিনিময়কে বুঝায়। ব্যবসায় হলো এমন একটি সামাজিক ও মানবিক প্রক্রিয়া যার দ্বারা পণ্য-দ্রব্য ও সেবার উৎপাদন ও বণ্টনের মাধ্যমে মানুষের চাহিদা, অভাব পূরণ এবং নিজের জন্য মুনাফা অর্জন করা হয়। অর্থাৎ মুনাফা অর্জনের উদ্দেশ্যে পণ্য-দ্রব্য, সেবা কর্ম এবং প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে উৎপাদন ও বণ্টন এবং এদের সহায়ক যাবতীয় বৈধ কার্যাবলিকেই ব্যবসায় বলা যায়।

ব্যবসায় কি ? what is business?
business

আবার, মুনাফা অর্জনের লক্ষ্যে দু’টি পক্ষের মধ্যে ‘লেনদেন’কে ব্যবসায় নামে অভিহিত করা যায় । নিম্নে ব্যবসায়ের কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা উল্লেখ করা হলো :

১। Professor Haney-বলেন, “প্রকৃতি হতে প্রাপ্ত উপকরণ ও সম্পদগুলোকে আহরণ করে শ্রম ও যন্ত্রের সাহায্যে রূপান্তর, প্রক্রিয়াজাতকরণ এবং তৈরি করে ভবিষ্যতের প্রয়োজনে পরিবহন, বীমা ও গুদামজাতকরণের মাধ্যমে মূল্যের বিনিময়ে। ভোক্তাদের নিকট পৌঁছে দেওয়া পর্যন্ত যাবতীয় কার্যাবলিকেই ব্যবসায় বলা হয়।”)

২। B.B Ghosh-এর মতে, “Business denotes human activities which produce or aquire wealth through | buying or selling of goods.” অর্থাৎ পণ্য-দ্রব্য উৎপাদন অথবা ক্রয় ও বিক্রয়ের মাধ্যমে ধন-সম্পদ অর্জনে নিয়োজিত … মানুষের যাবতীয় কার্যক্রমকেই ব্যবসায় বলে।”

৩। B.O. Wheeler-এর মতে, Business is an institution organised and operated to provide goods and services to the society under the incentive of gain.’ অর্থাৎ, ব্যবসায় হলো এমন একটি প্রতিষ্ঠান, যা সমাজে পণ্য ও সেবাকর্ম সরবরাহ করে মুনাফা অর্জনের লক্ষ্যে পরিচালিত ও সংগঠিত হয়।

Idea of a business

মুনাফা অর্জন ও সেবার উদ্দেশ্যে প্রণোদিত (Profit motive) হয়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পণ্য-দ্রব্য, সেবা ও মতাদর্শ ক্রয়-বিক্রয় বা উৎপাদন ও বণ্টন এবং এদের সহায়ক যাবতীয় আইনগত বৈধ কাজের মাধ্যমে ধনসম্পদ অর্জন ও জনগণের সেবা করাই হলো ব্যবসায়

আবার ‘বিজনেস’, এমন একটি শব্দ যা ‘ব্যস্ত’ শব্দের উৎপত্তি, যা ব্যস্ত থাকার অভিনয়কে বোঝায়। সহজ কথায়, ব্যবসা হ’ল কোনও ব্যক্তির নিয়মিত পেশা যার মধ্যে তারা লাভ অর্জন এবং সম্পদ অর্জনের জন্য কোনও ক্রিয়াকলাপে জড়িত।

গ্রাহকদের চাহিদা সন্তুষ্ট করার উদ্দেশ্যে ব্যবসায়টি পণ্য ও পণ্য সরবরাহ ও ক্রয়-বিক্রয়ের সাথে জড়িত একটি সত্তাকে প্রতিনিধিত্ব করে। এটি সরকারী মালিকানাধীন বা বেসরকারী মালিকানাধীন সংস্থা বা লাভ-না-সত্তা প্রতিষ্ঠানের মতো একটি লাভজনক সত্তা হতে পারে। ব্যবসায়ের সংস্থার প্রধানত পাঁচটি রূপ রয়েছে যা একক মালিকানা, অংশীদারি, সমবায় সমিতি, যৌথ হিন্দু পারিবারিক ব্যবসা এবং জয়েন্ট স্টক সংস্থা।

ব্যবসা কি একটি পেশা?

ব্যবসা শুধুমাত্র একটি পেশাই নয় আপনি যে কর্মকে পেশা মনে করেন সে কর্ম/পেশার উদ্ভাবক এই ব্যবসাই।

ব্যবসা একটি স্বাধীন পেশা এবং কোটি পেশার উৎপত্তিস্থল। কেননা ব্যবসায়ীরা ব্যবসা করে বলেই আজকে তৈরী হয়েছে ব্যাংক/বীমা/পন্য বিপণন প্রতিষ্ঠান। আর সেসব প্রতিষ্ঠানে যার কাজ করেন তাদের বলে ব্যাংকার/ প্রজেক্ট ইঞ্জিনিয়ার/ বিক্রয়কর্মী / ম্যানেজার সহ অসংখ্য পদ। তাই ব্যবসাই হলো সকল পেশার পিতা-মাতা। এবং ব্যবসা একটি আদী পেশাও।

ব্যবসায়ে সফলতা অর্জনের কৌশলসমূহ|Techniques are adopted for success in Business

প্রিয় পাঠক , প্রতিনিওত সিক্ষামুলক পোস্ট পেতে আমাদের সাথাই থাকুন। যুক্ত হন আমাদের ফেসবুক গ্রুপে। যুক্ত হতে নিচের বাটনে ক্লিক করুন

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *