Tuesday , May 14 2024
Breaking News

২৯ হাজার ফ্রিল্যান্সার বানাতে তিনশত কোটি টাকার প্রকল্প

২৯ হাজার ফ্রিল্যান্সার বানাতে তিনশত কোটি টাকার প্রকল্প সুযোগ পাবে ১৮ থেকে ৩৫ বছর বয়সী কর্ম প্রত্যাশী নারী ও পুরুষ

এবার ৩০০ কোটি টাকা ব্যয়ে ২৯ হাজার ফ্রিল্যান্সার বানাবে সরকার। উচ্চ মাধ্যমিক পাস ১৮ থেকে ৩৫ বছর বয়সী কর্ম প্রত্যাশী নারী ও পুরুষ এই প্রকল্পের প্রশিক্ষণের সুযোগ পাবে। আগামী তিন বছরে দেশে প্রায় ২৯ হাজার তরুণ ফ্রিল্যান্সার তৈরি করবে সরকার। এই প্রশিক্ষণ নিতে কোনো টাকাপয়সা লাগবে না; বরং উল্টো দৈনিক মোট ৫০০ টাকা করে ভাতা পাবেন তারা। ৪৮ জেলায় ৩০০ কোটি টাকা ব্যয়ে ফ্রিল্যান্সিং প্রকল্পটি একনেক সভায় অনুমোদনের অপেক্ষায় আছে।

বেকার যুবসমাজকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিয়ে বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যে ৩ বছরে ২৮ হাজার ৮০০ যুবককে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। উচ্চ মাধ্যমিক পাস ১৮ থেকে ৩৫ বছর বয়সী কর্ম প্রত্যাশী নারী ও পুরুষ এই প্রকল্পের প্রশিক্ষণের সুযোগ পাবে।

এ জন্য ২৯৯ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়ন করবে সরকার। প্রকল্পটির মাধ্যমে ২৮ হাজার ৮০০ জন যুবককে প্রশিক্ষণ দেওয়া হবে। এতে জনপ্রতি খরচ হবে প্রায় ১ লাখ ৪ হাজার ১৬৩ টাকা। প্রশিক্ষণে ব্যয় বেশি ধরা হয়েছে বলে পরিকল্পনা কমিশনের কর্মকর্তাদের অভিযোগ ছিল। এত বেশি খরজ হলেও যুব উন্নয়ন অধিদপ্তর বলছে ভিন্ন কথা, তারা বলছে অন্যদের তুলনায় আমাদের প্রশিক্ষণ খরচ কম।

রোযার গুরুত্ব ও ফযীলত

কমিশন থেকে জানা গেছে, প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় উপস্থাপন করা হয়েছে। এজন্য প্রকল্পটি সভার কার্যতালিকার এক নম্বরে রাখা হয়েছিল। প্রকল্পের মাধ্যমে শিক্ষিত ও কর্মপ্রত্যাশী যুবকদের কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইংলিশ ও ডিজিটাল মার্কেটিংয়ের বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে কর্মসংস্থান, স্বনির্ভরতা এবং বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ তৈরি করা হবে।

প্রকল্পটির আওতায় ২৮ হাজার ৮০০ জন তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রকল্পে প্রস্তাবিত প্রশিক্ষণগুলোর সময় উপযোগী হওয়ায় প্রকল্পটি অনুমোদনের জন্য বিবেচনা করা যেতে পারে।

নতুন ভোটার আবেদন ২০২৪ | অনলাইনে নতুন ভোটার আইডি আবেদন

প্রকল্পটি দেশের ৪৮ জেলায় জানুয়ারি ২০২৪ থেকে ডিসেম্বর ২০২৬ মেয়াদে বাস্তবায়ন করা হবে। প্রকল্পের মূল কাজ হচ্ছে ২৮ হাজার ৮০০ জনকে প্রশিক্ষণ দেওয়া এবং দক্ষ জনশক্তি তৈরির পাশাপাশি দেশের উন্নয়ন সাধন করা। প্রশিক্ষক হায়ারিং, কর্মকর্তাদের বেতন ভাতা ও অন্যান্য ব্যয়।

প্রকল্পের মাধ্যমে যুবকদের জন্য ফ্রিলান্সিংয়ের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হবে। এ প্রশিক্ষণের মাধ্যমে যুবকদের স্বনির্ভরতা অর্জন হবে। এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় বাড়বে।

জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম | অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন-NID Card Correction

প্রকল্প প্রসঙ্গে যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক এম এ আখের বলেন, আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এ ব্যয় পাস হওয়ার পরে সেটি একনেকে উপস্থাপনের জন্য উঠছে। তারা বাজারদর যাচাই বাছাই করেছে। আমার মতে অনেক কিছু চিন্তাভাবনা করেই মাথাপিছু প্রশিক্ষণ ১ লাখ ৬ হাজার টাকা ধরা হয়েছে। সেটার হিসেবেও আমাদের প্রশিক্ষণ ব্যয় কম হবে।

যেভাবে প্রশিক্ষণ পাওয়া যাবে

এই প্রশিক্ষণ দিতে প্রতিটি জেলায় ২৫টি কম্পিউটার ও হাইস্পিড ইন্টারনেট-সংবলিত দুটি ল্যাব স্থাপন করা হবে। প্রতিটি ল্যাবে ২৫ জন করে প্রশিক্ষণার্থী প্রশিক্ষণের সুযোগ পাবেন। প্রতি জেলায় একেক ব্যাচে ৫০ জন প্রশিক্ষণার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এ জন্য অনলাইনে আবেদন করতে হবে। প্রশিক্ষণ নিতে আগ্রহীদের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাস। ১৮ থেকে ৩৫ বছর বয়সী নারী-পুরুষেরা আবেদন করতে পারবেন। লিখিত ও মৌখিক পরীক্ষার পর প্রশিক্ষণার্থী চূড়ান্ত করা হবে।

প্রশিক্ষণার্থীদের বিনা মূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে। তিন মাসের এই প্রশিক্ষণকালে প্রত্যেকে দৈনিক ২০০ টাকা করে ভাতা পাবেন। আর খাবারের জন্য দৈনিক ৩০০ টাকা হারে দেওয়া হবে। এভাবে সারা দেশে সব মিলিয়ে ২৮ হাজার ৮০০ জন ফ্রিল্যান্সার তৈরি করা হবে, যাঁদের অর্ধেকই হবেন নারী।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে তরুণসমাজের কর্মসংস্থানের জন্য সুযোগ সৃষ্টি করা হবে। এতে কর্মসংস্থান বাড়বে।

প্রিয় পাঠক, ২৯ হাজার ফ্রিল্যান্সার বানাতে তিনশত কোটি টাকার প্রকল্প সম্পর্কিত কোন পয়েন্ট উঠে না আসলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এছারা প্রতিনিয়ত সিক্ষামুলক পোস্ট পেতে আমাদের সাথাই থাকুন। যুক্ত হন আমাদের ফেসবুক গ্রুপে। ফেসবুক গ্রুপে যুক্ত হতে নিচের বাটনে ক্লিক করুন

২৯ হাজার তরুণকে বিনামূল্যে ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ দেবে সরকার; তিন বছরে ২৯ হাজার ফ্রিল্যান্সার হবেন, যেভাবে প্রশিক্ষণ পাওয়া যাবে

About admin

Check Also

নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে হাদিস | IMPORTANCE OF SALAH

নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে হাদিস | IMPORTANCE OF SALAH

প্রিয় পাঠক, আমাদের মাঝে অনেকেই আছে যারা সালাত বা নামাজ সম্পর্কে ভালো জানে না। নামাজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *