Monday , May 20 2024
Breaking News

জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম | অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন-NID Card Correction

জাতীয় পরিচয়পত্র সংশোধন করব কিভাবে? প্রিয় পাঠক, আমাদের মধ্যে অনেকেই আছে যাদের ভোটার আইডি কার্ডে ভূল বা ভুল তথ্য সংযুক্ত হয়ে গেছে।আর আইডি কার্ডে ভুল থাকলে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে সমস্যার সম্মুখীন হতে হয়।তাহলে চলুন যেনে নেওয়ার চেষ্টা করি

জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম | অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন-NID Card Correction

প্রিয় পাঠক জাতীয় পরিচয়পত্রের যেকোনো ভুল তথ্য সংশোধনের মাধ্যমে পরিবর্তন করা যায়। NID Card Correction বা অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য চাহিত সংশোধনের পক্ষে যথাযথ প্রমাণ বা ডকুমেন্ট প্রয়োজন। কোন কারনে ভোটার আইডি কার্ডে ভুল তথ্য চলে আসলে অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন করা যায় তাহলে আমরা জানতে চলেছি জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম বা স্মার্ট কার্ড সংশোধন | অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন-NID Card Correction।

অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন-NID Card Correction

তাহলে আমরা এখন জানার চেষ্টা করব ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগবে, কিভাবে ভোটার আইডি সংশোধনের-(NID Card Correction) জন্য অনলাইনে আবেদন করবেন বিস্তারিত। আর নতুন ভোটার হতে কি কি লাগে বা কিভাবে আবেদন করতে হয় তানিয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন clik me

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে

এনআইডি কার্ড সংশোধন করতে সাধারনত যেসব কাগজপত্র প্রয়োজন হয় তা হল, শিক্ষাগত যোগ্যতার সনদ, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ও ডিজিটাল জন্ম নিবন্ধন কপি, এমপিও শীট বা সার্ভিস বইয়ের কপি, বিয়ের কাবিন নামা, পিতা-মাতার আইডি কার্ড ও সন্তানদের আইডি কার্ড ইত্যাদি। এগুলোর মধ্যে যে কোন ২টি ডকুমেন্ট দিয়ে এন আই ডি কার্ড সংশোধন করা জাবে।

মুলত সংশোধনের ধরনের উপর নির্ভর করে এইসব ডকুমেন্ট প্রয়োজন হয়ে থাকে। যেমন,

  1. নাম সংশোধনঃ নাম সংশোধনের জন্য এসএসসি বা এইচএসসি অথবা সমমানের সনদ, অনলাইন জন্ম নিবন্ধন সনদ, পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স, এমপিও সিট/সার্ভিস বহি, বিবাহের কাবিন নামা, কমপক্ষে ২ সন্তানের এনআইডি কার্ডের কপি যেখানে পিতা/মাতার নাম শুদ্ধ আছে ইত্যাদি।
  2. পিতা ও মাতার নাম সংশোধনঃ এসএসসি বা এইচএসসি অথবা সমমানের সনদ, অনলাইন জন্ম নিবন্ধন সনদ, পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স, পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র, পিতা-মাতার জন্ম নিবন্ধন, ওয়ারিশন সনদ/প্রত্যয়নপত্র (পিতার সকল সন্তানদের জন্মের ক্রম অনুযায়ী নাম ও জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখিত), ভাই-বোনের জাতীয় পরিচয়পত্র ইত্যাদি।
  3. জম্ন তারিখ সংশোধনঃ এসএসসি বা এইচএসসি অথবা সমমানের সনদ, অনলাইন জন্ম নিবন্ধন সনদ, পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স, এমপিও সিট/সার্ভিস বহি,বিবাহের কাবিন নামা ইত্যাদি।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে

এনআইডি কার্ডের তথ্য সংশোধন করতে ২৩০ টাকা ফি লাগে। এছাড়া এনআইডি কার্ডের অন্যান্য তথ্য সংশোধনের জন্য ১১৫ টাকা আর উভয় ধরণের তথ্য সংশোধনের জন্য ৩৪৫ টাকা লাগে। বিকাশ বা রকেটের মাধ্যমে ফি পরিশোধ করা যায়। তাহলে চলুন এবার জেনে নেওয়ার চেষ্টা করি জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম বা অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন-NID Card Correction

ভোটার আইডি কার্ড সংশোধন আবেদন করার নিয়ম

নতুন ভোটার নিবন্ধনের ন্যায় ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য প্রথমে services.nidw.gov.bd ভিজিট করতে হবে। এবং এনআইডি নম্বর, জন্মতারিখ দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। এরপর লগইন করে প্রোফাইল থেকে এডিট লিংক ক্লিক করে তথ্য গুলো সংশোধন করতে হবে। এখানে ৩ ধরণের তথ্য রয়েছে, ব্যক্তিগত তথ্য, অন্যান্য তথ্য ও ঠিকানা। প্রত্যেকটি তথ্য সংশোধন করার জন্য, উপরের ডান পাশ থেকে এডিট বাটনে ক্লিক করতে হবে।নিচের ছবিটির ন্যায় তথ্যগুলো সংশোধন করার অপশন রয়েছে।

এবার প্রমান পত্র আপলোড ও ফি জমা দেওয়ার পালা, প্রত্যেক সংশোধনের জন্য উপযুক্ত প্রমাণপত্র আপলোড করতে হবে।এর পর মোবাইলে বিকাশ বা রকেটের মাধ্যমে ফি প্রদান করে আবেদন সাবমিট করতে হবে। আবেদন অনুমোদিত হলে তথ্য সংশোধন হবে।

ভোটার আইডি কার্ড নাম সংশোধন

ভোটার আইডি কার্ডে নিজ নাম সংশোধন করতে জেএসসি / এসএসসি / এইচএসসি বা সমমানের শিক্ষাগত যোগ্যতার সনদ এবং জন্ম নিবন্ধন লাগে। শিক্ষাগত যোগ্যতার সনদ না থাকলে সেক্ষেত্রে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, এমপিও শীট বা সার্ভিস বইয়ের কপি, বিয়ের কাবিন ও কমপক্ষে ২ সন্তানের আইডি কার্ডের কপি এগুলো থেকে যে কোন একটি দেয়া যায়।

অর্থাৎ আপনার নাম বা জন্ম তারিখের প্রমাণস্বরূপ কমপক্ষে ২টি ডকুমেন্ট দিলে ভাল হয়। যেকোন ১ টি ডকুমেন্ট দিয়েও আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আবেদন অনুমোদন হওয়ার সম্ভাবনা কম।তাই উপরে বর্ণিত ডকুমেন্ট গুলোর যে কোন ২টি ডকুমেন্ট দিলে ভাল হয়।

জাতীয় পরিচয়পত্রের অন্যান্য তথ্য সংশোধন

জাতীয় পরিচয়পত্রের অন্যান্য তথ্যের মধ্যে রয়েছে। শিক্ষাগত যোগ্যতা, পেশা, মোবাইল নম্বর, ধর্ম, ঠিকানা ইত্যাদি। অনলাইনে আবেদন করে সঠিক প্রমাণ আপলোড করে এসব তথ্য সংশোধন করা যাবে। অন্যান্য তথ্য সংশোধনের জন্য ভ্যাট সহ ১১৫ টাকা ফি প্রযোজ্য হবে।

কিছু জিজ্ঞাসা ও উত্তরঃ

১। ভোটার আইডি কার্ড সংশোধন ফি কত?

আইডি কার্ডের তথ্য সংশোধন ফি ভ্যাট সহ ২৩০ টাকা এবং অন্যান্য তথ্য সংশোধন ফি ১১৫ টাকা। উভয় তথ্য সংশোধন ফি ভ্যাটসহ ৩৪৫ টাকা, রিইস্যু আবেদন ফি ৩৪৫ টাকা এবং জরুরী রিইস্যু ফি ৫৭৫ টাকা।

২। জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি কিভাবে জমা দিতে হয়?

বিকাশ অথবা রকেটের মাধ্যমে ফি প্রদান করা যায়। বিকাশের মাধ্যমে এনআইডি সংশোধন ফি প্রদানের জন্য বিকাশ অ্যাপ থেকে পে বিল অপশনে যান এরপর সরকারি ফি অপশনে ক্লিক করুন এবং NID Service অপশনটি বাছাই করুন। আপনার NID নম্বরটি ইংরেজিতে লিখুন। আপনার আবেদনের ধরণ বাছাই করুন। আপনার বিকাশ একাউন্টের পিন নম্বর দিয়ে ফি পরিশোধ করুন।

৩। ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন করা যায় কি?

হ্যা, যায় । তবে এক্ষেত্রে যেসব বৈধ ডকুমেন্ট প্রয়োজন হয় তা হল- এসএসসি বা সমমানের একাডেমিক সার্টিফিকেট এবং ডিজিটাল জন্ম নিবন্ধন। একাডেমিক সার্টিফিকেট না থাকলে সেক্ষেত্রে পাসপোর্ট,ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি।

৪। কিভাবে ভোটার আইডি কার্ড সংশোধন করব?

পূর্বের নিয়ম অনুসারে প্রয়োজনীয় কাগজ পত্র দ্বারা ভোটার আইডি কার্ড সংশোধন করা যাবে ।

৫। অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে?

ক্ষেত্র বিশেষে এনআইডি কার্ড সংশোধনের জন্যন সর্বোচ্চ ৪৫ দিন লাগতে পারে। তবে অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন করতে ৭/১৫ দিন লাগে। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী এনআইডি কার্ড সংশোধন আবেদন ৪৫ দিনের মধ্যে অনুমোদন বা বাতিল করা হয় যা বাস্তবায়ীত হয় না।

৬। এনআইডি কার্ড কতবার সংশোধন করা যায়?

এনআইডি কার্ডের তথ্য সাধারণত একবারের বেশি সংশোধন করা যায় না । তবে কিছু বিষয় রয়েছে যেমন ঠিকানা, স্বামীর নাম, স্ত্রীর নাম এবং রক্তের গ্রুপ ইত্যাদি একাধিকবার সংশোধন করা যাবে।

৭।ভোটার আইডি কার্ডে স্বাক্ষর পরিবর্তন করতে চাই, কীভাবে করতে পারি?

আমাদের অনেকেই আছে যারা ভোটার আইডি কার্ডে স্বাক্ষর পরিবর্তন করতে চায়। স্বাক্ষর পরিবর্তন করতে উপজেলা নির্বাচন অফিসে স্ব-শরীরে উপস্থিত হতে হবে এবং জাতীয় পরিচয় পত্র সংশোধন ফরম ২ পূরণ করে আবেদন করতে হবে। সংশোধন ফি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

৮। স্মার্ট কার্ড সংশোধন ফি কত?

স্মার্ট কার্ড সংশোধন ফি ভ্যাটসহ সর্বনিন্ম ২৩০ টাকা এবং সর্বোচ্চ ৩৪৫টাকা। স্মার্ট আইডি কার্ড সংশোধন আবেদনের ক্যাটাগরির উপর সংশোধন ফি নির্ভর করে।

About admin

Check Also

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই|online birth certificate check

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই|online birth certificate check 2023

প্রিয় পাঠক, প্রতিদিনের ন্যায় আজ আমরা আর একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *