Monday , May 20 2024
Breaking News

ব্যবসায় সফলতা অর্জনের কৌশল|ব্যবসায় সফল হওয়ার ১০টি কৌশল।

প্রিয় পাঠক, আজ আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি আর সেটি হল, সফল ব্যবসায়ী হওয়ার কলা কৌশল বা ব্যবসায় সফলতা অর্জনের কৌশল|ব্যবসায় সফল হওয়ার ১০টি কৌশল।

র্তমান যুগ প্রতিযোগিতার যুগ। এ প্রতিযোগিতায় টিকে থাকলে হলে অবশ্যই দক্ষতার পরিচয় দিতে হবে। আর ব্যবসায় জগতে ব্যবসায় গঠন ও পরিচালনায় দক্ষতা প্রদর্শন করেই তাকে সাফল্যের চাবিকাঠি হাতের মুঠোয় কব্জা করতে হবে।

ব্যবসাকে যদি এক কথার রূপান্তর করতে বলা হয় তাহলে আমরা সোজা সাপ্টা বলে দিতে পারি যে, ব্যবসা হলো ধনী হওয়ার হাতিয়ার।যাকে পুঁজি করে পৃথবির বুকে দাপটে বেড়াচ্ছেন সফল ব্যক্তিত্বেরা। চড়ে বসে আছেন সাফল্যেরর স্বর্ণচূড়ায়। আর সেই আসনগ্রহণের প্রবল ইচ্ছা প্রতিনিয়ত তাড়া করে বেড়ায় প্রত্যেকটি মানুষকেই।

successful business

কিন্তু ব্যবসা করলেই যে আপনি ধনী হয়ে যাবেন ব্যাপারটা মোটেও সেরকম না। বলে রাখা ভালো যে ব্যবসা যেমন আপনাকে ধনের পাহাড়ে চড়িয়ে দেবে ঠিক তেমনি করে দিতে পারে সর্বশান্তও। কেননা ব্যবসায় উন্নতি করতে হলে ব্যবসায় সফলতা অর্জন করতে হবে। সাফল্যের বিশাল সিঁড়ি পাড় করতে গেলে হোচট খেতেই হবে, আসবে নানা বাধা-বিপত্তি আর সেসব বাধা কাটিয়ে সাফল্যের করিডরে পৌঁছানোর জন্য রপ্তকরা চাই কিছু কৌশল।আর সে কারনেই আজ আমরা আলোচনা করতে চলেছি ব্যবসায় সফলতা অর্জনের কৌশল বা ব্যবসায় সফল হওয়ার ১০টি কৌশল। যে কৌশল আপনার ব্যবসাকে সমৃদ্ধ করে সাফল্যের চরম শিখড়ে পৌঁছে দেবে। নিচের ১০ টি কৌশল অবলম্বনে আপনিও হয়ে উঠতে পারেন সফল ব্যবসায়ী।

আমরা ইতোপূর্বে ব্যবসায় কি ? ব্যবসায়ের সংজ্ঞা এবং ব্যবসায় ধারণা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। ব্যবসায় কি ? ব্যবসায়ের সংজ্ঞা এবং ব্যবসায় ধারণা নিয়ে বিস্তারিত জানতে হলে নিচের বাটনে ক্লিক করুন

ব্যবসায় সফলতা অর্জনের কৌশল।ব্যবসায় সফল হওয়ার ১০টি কৌশল |

১। গোছানো থাকুনঃ

একটি অগোছালো মানুষ কখনোই জীবনে উন্নতি সাধন করতে পারে না। আর একজন ব্যবসায়ী যদি অগোছালো হয় তাহলে তার ব্যবসায় সাফল্য কখনোই আসবে না কেননা ব্যবসা এমন একটি বিষয় যেখানে ফাঁকিবাজি কোনো স্থান নেই। ফাঁকিবাজ আপনাকে ব্যর্থতার রাস্তায় প্রেরণ করবে। অপর দিকে আপনি যদি গোছানো এবং একজন পরিপাটি মানুষ হিসেবে নিজেকে উপস্থাপন করতে পারেন তাহলে এই অভ্যাসটি আপনাকে সফলতার বিশাল সিঁড়ির একধাপ এগিয়ে নিয়ে যেতে পারে। তাছাড়া গোছানো থাকলে সময়ের অপচয় কম হয় আর সেই সময়টুকু কাজে ব্যাবহার করলে কাজের উন্নতি সাধন হবে।

২।প্রত্তেকটি জিনিসের বিস্তারিত বিবরণ রাখুনঃ

প্রত্তেক সফল ব্যবসায়ীরাই তাদের প্রতিটি জিনিসের বিস্তারিত বিবরণ সংরক্ষণ করে। কেননা ব্যবসা করতে হলে বেহিসাবি হলে একদমই চলবে না। তাহলে ব্যবসায় ধস নামতে পারে। ব্যবসার ক্ষেত্রে একটি জিনিসের হিসেব না মেলাতে পারলেই বিরাট সমস্যা দেখা দেয়। এবং এভাবে চলতে থাকলে লাভের থেকে ক্ষতির মুখই বেশি দেখতে হবে। তাই প্রতিটি জিনিসের বিস্তারিত বিবরণ রাখার আপ্রান চেষ্টা করতে হবে এতে করে প্রত্যেকটি মালামালের যেমন হিসেব আপনার কাছে থাকবে ঠিক তেমনি আপনি আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা এবং সামনে কি কি চ্যালেঞ্জ রয়েছে তা জানতে পারবেন। এটা জানার মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন আপনাকে কি ধরনের পরিকল্পনা করতে হবে, পরিকল্পনা বাস্তবায়নের পথে কি কি বাধা আছে এবং তা রোধ করার জন্যে আপনাকে কি ব্যবস্থা নিতে হবে।

৩। প্রতিযোগিতাকে চিহ্নিত করুনঃ প্রতিযোগিতা আপনার মস্তিষ্ককে বিপুল পরিমাণে সক্রিয় করে তোলে। যার ফলে কাজ দ্রুত সম্পূর্ণ হয় এবং এর সাথে সাথে অধিক পরিমানে কাজ সম্পাদিত হয় যেটি নিশ্চয় আপনার ব্যবসায় সুফল বয়ে আনতে সক্ষম। এবং আমরা সাধারণত সকলেই জানি প্রতিযোগিতা ভালো ফলাফল বয়ে আনে। তাই ব্যবসায় সফল হতে হলে আপনাকে অবশ্যই প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি করতে হবে। এবং এর সাথে সাথে আপনাকে অবশ্যই আপনার প্রতিদ্বন্দ্বিদের ব্যাপারে মনোযোগী হতে হবে। তাদের কর্মপরিকল্পনা এবং সে অনুসারে আপনি আপনার কর্মপরিকল্পনা সাজিয়ে নিলে আপনি তাদের মোকাবেলা সাফল্যেও সাথে করতে পারবেন।

successful business

৪।ঝুঁকি এবং ফলাফল হিসেব করুনঃ

একটি ব্যবসার সফলতার অন্যতম চাবিকাঠি হচ্ছে, ক্যাকুলেটেড রিস্ক বা হিসেব করে ঝুঁকি নেওয়া। কেননা ব্যবসা এমন একটি প্লাটফর্ম যেখানে প্রতিনিয়ত আপনাকে রিস্ক নিতে হয়। প্রত্যেক ব্যবসায়ীরাই রিস্ক নিয়ে থাকেন, কিন্তু সফল ব্যবসায়ীরা রিস্ক নেয়ার সাথে সাথে তার ভবিষ্যৎ ফলাফল ও কষে ফেলে আর সে কারনেই তারা আজ সফল ব্যবসায়ী। তাই ব্যবসায় সফলতা অর্জন করতে হলে আপনাকেও এই কৌশল অবলম্বন করতে হবতে।

৫। সৃজনশীল মনাঃ

যুগের সাথে মানুষের চাহিদা, চিন্তাভাবনার ধরন ও পরিবর্তীত হয়েছে। তাই ব্যবসাও আর সেকেলে নেই। প্রতিনিয়তই বাড়ছে প্রতিদ্বন্দ্বিতা, আসছে নানা ধরনের নতুন নতুন আইডিয়া আর তৈরী হচ্ছে নানান সৃষ্টিশীলতা। তাই এই ডিজিটাল প্লাটফর্মে নিজের অস্তিত্বকে টিকিয়ে ব্যবসা সফল হতে হলে আপনাকেও সৃজনশীল হতে হবে। তাই ব্যবসাকে উন্নত করার জন্যে প্রতিনিয়ত নতুন পন্থা অবলম্বন করুন যাতে করে আপনার এই পন্থা অন্য সবার প্রতিােগিতার বাহিরে থাকে। সবকিছুই আপনি জানেন না সেটা মেনে নিন এবং নিত্যনতুন আইডিয়া বা পরিকল্পনা এবং নতুন পন্থাকে গ্রহন করার জন্যে প্রস্তুত থাকুন।

৭। আয় বুঝে ব্যয় করাঃ
সকল ব্যবসায়ীকে সর্বদা আয় বুঝে ব্যয় নীতির প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। ব্যবসায়ের আয়ের সঙ্গে সঙ্গতি রেখে ব্যয় করাই বুদ্ধিমানের কাজ। আর সফলতা হাতের মুঠোয় আনার জন্য তাকে এ কাজটি করতে হবে। আকবর ব্যয় বাড়ানো তা কমানো অত্যন্ত কঠিন হয়ে পড়ে। ব্যবসায়ের সকল ক্ষেত্রে মিতব্যয়িতা অর্জন করতে পারলেই কাঙ্ক্ষিত সাফল্যের সোনারকাঠি হাতে এসে পড়বে।

০৮। ভেবে চিন্তে কাজ করাঃ
একজন ব্যবসায়ীকে যে কোনো উদ্যোগ গ্রহণ এবং কাজ শুরুর প্রাক্কালে সে বিষয়ের উপর ভালো মন্দ সবদিকে পর্যালোচনা করে
সিদ্ধান্ত নিতে হবে। আবেগ-তাড়িত হয়ে আগামী দিনের প্রতি দৃষ্টিপাত না রেখে হাত দিলে তা ফল অপেক্ষা কুফলই বেশি বয়ে
আনবে। এতে প্রতিষ্ঠানের এবং ব্যক্তিগত উভয়ের ক্ষতির পরিমান বৃদ্ধি পাবে।

০৯। সময়ের সদ্ব্যবহারঃ
প্রতিযোগিতামূলক বাজারে বা ব্যবসায় জগতে সময় অত্যন্ত মূল্যবান। আর ব্যবসায়ের মালিক শ্রমিকের সবারই “সময়ের এক ফোঁড় অসময়ের দশ ফোঁড়” প্রবাদটি মনে রাখা প্রয়োজন। ব্যবসায়ীকে আরু স্মরণ রাখতে হবে, time is money

১০। গোপনীয়তা রক্ষাঃ
ব্যবসায়ের আয়তন ছোট হোক বা বড় হোক এর গোপনীয়তা ব্যবসায়ীকে সর্বদা রক্ষা করে চলতে হবে। এসব গোপনীয়তা বলতে পুঁজির পরিমান, পণ্য ক্রয়ের স্থান, পণ্যের ক্রয়মূল্য, ভবিষ্যৎ কর্মসূচি এবং ব্যবসায়ের বর্তমান অবস্থা প্রভৃতিকে বোঝায়। একজন ব্যবসায়ীকে উল্লিখিত বৈশিষ্টের অধিকারী হতে হবে। এসব বৈশিষ্টমণ্ডিত ব্যক্তি বা ব্যক্তিবর্গই ব্যবসায়ের সফলতা অর্জন
করতে পারবে।

এছাড়াও আরো কিছু বিষয় রয়েছে যেগুলো অনুসরন বা অনুকরণের মাধ্যমে ব্যবসায় সফলতা অর্জন সম্ভব।যেমনঃ

  • বহুমাত্রিক অভিজ্ঞতা অর্জন।
  • উন্নত মানের সেবা প্রদান।
  • ধারাবাহিকতা বজায় রাখা ।
  • ফোকাস বা একনিষ্ঠ থাকা ।
  • ত্যাগের জন্যে প্রস্তুত থাকা ইত্যাদি।

প্রিয় পাঠক, ব্যবসায় সফলতা অর্জনের কৌশল সম্পর্কিত কোন পয়েন্ট উঠে না আসলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। পরবর্তিতে আমরা তা হালনাগাত করে পয়রন্ট আকারে তুলে ধরব ইনশাআল্লাহ। এছারা প্রতিনিয়ত সিক্ষামুলক পোস্ট পেতে আমাদের সাথাই থাকুন। যুক্ত হন আমাদের ফেসবুক গ্রুপে। ফেসবুক গ্রুপে যুক্ত হতে নিচের বাটনে ক্লিক করুন

ব্যবসায় সফলতা অর্জনের কৌশল, ব্যবসায় সফল হওয়ার উপায়, ব্যবসায় সফল হওয়ার ১০টি কৌশল, ব্যবসায় সফলতার গল্প, গার্মেন্টস ব্যবসায় সফলতা,ব্যবসায় সফল হওয়ার দোয়া, ব্যবসায় সফলতার কৌশল, কোন ব্যবসায় সফলতা বেশি

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *