Monday , May 20 2024
Breaking News

নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে হাদিস | IMPORTANCE OF SALAH

প্রিয় পাঠক, আমাদের মাঝে অনেকেই আছে যারা সালাত বা নামাজ সম্পর্কে ভালো জানে না। নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে উদাসিন। নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে জানার চেষ্টাও করে না। চলুন আজ আমরা আমলের নিয়েতে নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে হাদিস | IMPORTANCE OF SALAH সম্পর্কে জানার চেষ্টা করব।

নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে হাদিস | IMPORTANCE OF SALAH

ইসলামে পাঁচটি স্তম্ভ রয়েছে—কালেমা, নামাজ, রোজা, হজ্জ ও জাকাত। এই পাঁচ স্তম্ভের মধ্যে নামাজ এবং রোজা ধনী-দরিদ্র সবার জন্যই ফরজ। তবে হজ ও জাকাতের বিধান শুধু ধনী ব্যক্তিদের জন্য ফরজ। শারীরিক অসুস্থতাসহ কিছু কিছু ক্ষেত্রে ফরজ রোজা ভঙ্গ করার হুকুম রয়েছে এবং পরে তা আদায় করে নেওয়া যায়।

রোজা ভঙ্গের পর অক্ষম ব্যক্তি ফকির, মিসকিনকে পেট ভরে খাবার খাওয়ানোর মাধ্যমে রোজার কাফফারা আদায় করতে পারবেন—এই রকম বিধানও ইসলামে রয়েছে। তবে নামাজের ক্ষেত্রে কাজা করার হুকুম শুধু বিশেষ ক্ষেত্রেই দেওয়া হয়েছে এবং নামাজের কোন কাফফারা বা বদলা হয় না। একারণে আল্লাহ বলেছেন, “তোমরা আমার স্মরণে সালাত আদায় কর।”

হাদিস শরীফে বলা হয়েছে, যদি পানির অভাবে নামাজ কাজা হওয়ার আশঙ্কা থাকে, তবে সে যেন তাইয়ামুম করে নামাজ আদায় করে। যদি কোনো ব্যক্তি দাঁড়িয়ে নামাজ পড়তে না পারে, সে যেন বসে বসে নামাজ আদায় করে নেয়। যদি কারো বসে নামাজ পড়তে কষ্ট হয়, সে যেন শুয়ে নামাজ আদায় করে। এমনকি চোখের ইশারায় নামাজ আদায় করতে বলা হয়েছে।দেহে জ্ঞান থাকা পর্যন্ত কোনো অবস্থায় কোনো ব্যক্তির জন্য নামাজ না পড়ার বা বাদ দেওয়ার বিধান নেই। 

নামাজের গুরুত্ব

নামাজের গুরুত্ব বোঝাতে গিয়ে রাসূল সা: বলেছেন ‘নামাজ বেহেশতের চাবি’। দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের মাধ্যমে আল্লাহর সাথে তার বান্দার সরাসরি যোগাযোগ স্থাপিত হয়। আর এ জন্যই একজন মুসলিমের জীবনে নামাজের গুরুত্ব অনেক, কারণ মহান আল্লাহ তায়ালার কাছে প্রিয় ইবাদত হলো নামাজ।
হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রা: থেকে বর্ণিত তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সা:কে জিজ্ঞাসা করলাম, (হে আল্লাহর রাসূল) আল্লাহর কাছে সবচেয়ে বেশি প্রিয় আমল কোনটি? রাসূলুল্লাহ সা: বললেন, ‘নামাজ’। (বুখারি ও মুসলিম)

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করব যেভাবে 2023 জানতে এখানে ক্লিক করুন Click Here

হুসায়ন ইবনে হুরায়স রহ. বুরায়দা রা: থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ সা: বলেছেন, ‘আমাদের এবং কাফিরদের মধ্যে পার্থক্যকারী আমল হলো সালাত। যে সালাত ছেড়ে দিলো সে কুফরি করল।’ (সুনানে নাসায়ি-৪৬৪, সহিহ ইবনে মাজাহ-১০৭৯)

সুতরাং ব্যক্তি জীবন, পারিবারিক জীবন, সমাজ জীবন, রাষ্ট্রীয় জীবননে নামাজ একটি কল্যাণকর ইবাদত। মহান আল্লাহ সুবহানাহু তায়ালা সব বান্দাকে সঠিকভাবে নামাজ আদায়ে তৌফিক দান করুক, আমিন।

নামাজের ফজিলত

মহান আল্লাহ পাকের নিকট নামায অতি গুরুত্বপূর্ণ ইবাদত। হজরত আব্দুল্লাহ ইবনে কুরত রা: থেকে বর্ণিত হয়েছে, হজরত রাসূল সা: এরশাদ করেছেন, কিয়ামতের দিন সর্বপ্রথম বান্দার নামাজের হিসাব নেয়া হবে। যদি নামাজ ঠিক থাকে তবে অন্যান্য আমলও সঠিক বলে প্রমাণ হবে। আর যদি নামাজের হিসাবে গরমিল হয়, অন্যান্য আমলও ত্রুটিযুক্ত হয়ে যাবে।’ (তিরমিজি-১:২৪৫পৃ.)।

আল্লাহ তা’আলা পবিত্র কোরআনে এরশাদ করেন  ‘নিশ্চয়ই যারা আল্লাহর কিতাব তিলাওয়াত করে, সালাত কায়েম করে এবং আল্লাহ যে রিজিক দিয়েছেন তা থেকে গোপনে ও প্রকাশ্যে দান করে, তারা এমন ব্যবসার আশা করতে পারে যা কখনো ধ্বংস হবে না।’ (সূরা ফাতির:২৯)

পরকালে সাফল্যে লাভের চাবিকাঠি হলো নামাজ আদায় করা। পরকালে নাজাত পেতে হলে, দুনিয়ার জিন্দেগিতে নামাজের প্রতি যতবান হতে হবে। নামাজি ব্যক্তিরাই জান্নাতের স্থায়ী বাসিন্দা হবেন। কুরআনে এরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই ওই সব ঈমানদার সফলকাম হয়েছে, যারা তাদের নামাজে খুশু-খুজুর সাথে আদায় করে।’ (সূরা মুমিনুন:১-২)। ‘যারা নিজেদের সালাতের হেফাজত করে, এরাই আল্লাহর জান্নাতে মর্যাদাসহকারে প্রবেশ করবে।’ (সূরা মা’আরিজ :৩৪-৩৫)। ‘যারা তাদের সালাতসমূহের হিফাজতকারী, মূলত এরাই হবে জান্নাতুল ফেরদাউসের উত্তরাধিকারী এবং সেখানে তারা স্থায়ীভাবে থাকবে।’ (সূরা মুমিনুন: ৯-১১)।

জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম | অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন-NID Card Correction করতে এখানে ক্লিক করুন Clik Me

হজরত আবু হোরায়রা রা: থেকে বর্ণিত হয়েছে, রাসূল সা: এরশাদ করেছেন, ‘তোমরা বলতো, যদি তোমাদের কারো দরজার সামনে একটি নহর থাকে যাতে সে দৈনিক পাঁচবার গোসল করে, তবে তার শরীরে কোনো ময়লা থাকতে পারে? সাহাবারা উত্তরে বললেন: না, কোনো ময়লাই অবশিষ্ট থাকবে না। অতঃপর রাসূল সা: বললেন পাঁচ ওয়াক্ত নামাজের দৃষ্টান্ত এমনই। এর বিনিময়ে আল্লাহ পাক নামাজির সব গোনাহ মাফ করে দেন।’ (বোখারি:৫০৩)।

নামাজ আদায়ের ক্ষেত্রে অবহেলা করলে, আখিরাতে অপূরণীয় ক্ষতির সম্মুখীন হতে হবে। হজরত নাওফেল ইবনে মুয়াবিয়া রা: থেকে বর্ণিত হয়েছে, রাসূল সা: এরশাদ করেছেন, ‘যার এক ওয়াক্ত নামাজ ছুটে গেল তার যেন ঘরবাড়ি, পরিবার-পরিজন ও ধন-দৌলত সবকিছু ছিনিয়ে নেয়া হলো।’ (ইবনে হিব্বান-৪:৩৩০ পৃ.)।  পাঁচ ওয়াক্ত নামাজ যথাসময়ে আদায় করার জন্য আল্লাহ আমাদের সবাইকে তৌফিক দান করুন আমিন।

নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে হাদিস

হাদিস শরীফে বর্নিত আছে,“যে ব্যক্তি ভালভাবে ওযু করে ভয় ও ভক্তি সহকারে মনোযোগের সহিত রীতিমত নামায আদায় করে কিয়ামতের দিন আললাহ্ পাক তাহার সগীরা গুনাহ্ সমূহ মাফ করে দিবেন এবং বেহেশতের উত্তম জায়গায় স্থান দিবেন।”

অন্য হাদীসে আছে, “কিয়ামতের দিন সর্ব প্রথম নামাযের হিসাব নেওয়া হবে। নামাযী ব্যক্তির হাত, পা, মুখমন্ডল কেয়ামতের দিন সূর্যের আলোর মত উজ্জল হবে। কিন্তু বেনামাযীর ভাগ্যে তা জুটিবে না।”

নবী করীম (সাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) বলেছেন, “তুমি যখন নামাযে দাঁড়াইবে তখন মনে মনে এইরূপ ধারনা করিবে যে আমি আল্লাহ পাকের সামনে দাঁড়াইয়াছি। যদিও আমি তাঁহাকে দেখিতেছিনা কিন্তু তিনি আমাকে দেখিতেছেন।”

কিছু জিজ্ঞাসা ও উত্তরঃ

নামাজ শব্দের অর্থ কি

নামাজ শব্দের অর্থ দোয়া, ক্ষমা, প্রার্থনা করা। নামাজের আরবি হল সালাত।

নামাজ কাকে বলে

যা দ্বারা মন পবিত্র হয়ে আল্লাহকে স্মরণ করা হয় তা-ই নামাজ ।

কোন ওয়াক্তে কত রাকাত নামাজ

পাঁচ ওয়াক্ত নামাজে ফজর ৪ রাকাত, যোহর ১২ রাকাত, আছর ৮ রাকাত, মাগরিব ৭ রাকাত এবং এশা ১৭ রাকাত।

নামাজের ওয়াজিব কয়টি

নামাজের ওয়াজিব ১৪ টি।

নামাজের সুন্নত কয়টি

নামাজে ২১ টি সুন্নত রয়েছে।

নামাজের নিষিদ্ধ সময় কয়টি

  • নামাজের নিষিদ্ধ সময় তিনটি।
  • ১. সূর্যোদয়ের পর থেকে এশরাকের আগ পর্যন্ত।
  • ২. সূর্য যখন মাথার ওপরে।
  • ৩. সূর্য ডোবার সময়

নামাজ সঠিক সময়ে না পরলে কি পাপ বা গুনাহ হবে?

হাদিস শরীফে নামাজ আউয়াল ওয়াক্তে পরার নির্দেশ আছে ।ব্যাস্ততার কারণে আউয়াল ওয়াক্তে পড়তে না পারলে পরে হলেও পরেনিতে হবে।এতে গুনাহ হবে না।

ওযু ছাড়া নামাজ হবে কি?

না। ওযু ছাড়া নামাজ হবে না।

প্রিয় পাঠক, নামাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে হাদিস | IMPORTANCE OF SALAH সম্পর্কিত কোন পয়েন্ট উঠে না আসলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। পরবর্তিতে আমরা তা হালনাগাত করে পয়েন্ট আকারে তুলে ধরব ইনশাআল্লাহ। এছারা প্রতিনিয়ত সিক্ষামুলক পোস্ট পেতে আমাদের সাথাই থাকুন। যুক্ত হন আমাদের ফেসবুক গ্রুপে। ফেসবুক গ্রুপে যুক্ত হতে নিচের বাটনে ক্লিক করুন

নামাজ সম্পর্কে কুরআনের আয়াত ও হাদিস, পাঁচ ওয়াক্ত নামাজের গুরুত্ব ও ফজিলত, নামাজ সম্পর্কে কুরআনের আয়াত সমূহ, নামাজের গুরুত্ব ও ফজিলত pdf, নামাজের ফজিলত কি কি, সালাতের ধর্মীয় গুরুত্ব কী?, সালাত কেন আদায় করতে হয়, নামাজ সম্পর্কে কুরআন কি বলে।

About admin

Check Also

রোযার গুরুত্ব ও ফযীলত | Importance and benefits of fasting

রোযার গুরুত্ব ও ফযীলত | Importance and benefits of fasting

রোযার গুরুত্ব ও ফযীলত সম্পর্কে আমরা অনেকেই জানি না । তাই আজ আমরা আলোচনা করব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *