Monday , May 20 2024
Breaking News

নতুন ভোটার আইডি কার্ড করতে কি কি লাগে | এনআইডি কার্ড করতে কি কি লাগে New NID Application Documents 2023

প্রিয় পাঠক, আমাদের মাঝে অনেকেই জানি না নতুন ভোটার আইডি কার্ড করতে কি কি লাগে | এনআইডি কার্ড করতে কি কি লাগে New NID Application Documents 2023। অথবা ভোটার হতে কি কি লাগে ২০২৩ বা ভোটার আইডি কার্ড করতে কত টাকা লাগে বা নতুন ভোটার হতে কতদিন সময় লাগে।

নতুন ভোটার আইডি কার্ড করতে কি কি লাগে | এনআইডি কার্ড করতে কি কি লাগে

প্রিয় পাঠক, আমরা ইতোঃপুর্বে ভোটার আবেদন ২০২৩ | অনলাইনে নতুন ভোটার আইডি আবেদন বা জাতীয় পরিচয় পত্র আবেদন পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। এ সম্পর্কে জানতে নিচের বাটনে ক্লিক করুন

তাহলে আমরা এই পর্বে জানতে চলেছি নতুন ভোটার হতে যেসব ডকুমেন্ট লাগে বা ভোটার আইডি কার্ড করতে কি কি লাগে।

ভোটার আইডি কার্ড করতে কি কি লাগে

নতুন ভোটার আইডি কার্ড করতে যেসব কাগজ লাগে তা নিচে ধারাবাহিক ভাবে তুলে ধরা হল

১। জন্ম নিবন্ধন সনদ

এনআইডি কার্ড করতে প্রথমে যেটি প্রয়োজন হবে তা হলো ডিজিটাল জন্ম নিবন্ধন (Digital Birth Ceritifcate) চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত । জন্ম নিবন্ধনে বাংলা তথ্যের পাশাপাশি ইংরেজি তথ্য থাকা উচিত। যদি জন্ম নিবন্ধন তথ্য ইংরেজিতে না থাকে তবে তা সংশোধনীর মাধ্যমে ইংরেজি সংযুক্ত করতে হবে। জন্ম নিবন্ধন সংশোধন করতে কি কি কাগজ লাগে বা জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম জানতে এখানে ক্লিক করুন

২। পিতা-মাতার এনআইডি কার্ডের কপিঃ

নতুন জাতীয় পরিচয় পত্রের তথ্যে পিতা-মাতার NID নাম্বার যুক্ত করা আবশ্যক। তাই নতুন ভোটার হতে অবশ্যই পিতা ও মাতার এনআইডি কার্ড চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত প্রয়োজন। এখানে একটি বিষয় বলে রাখি যে পিতা বা মাতা মৃত হলে মৃত্যু সনদ আবশ্যক। অনলাইন মৃত্যু সনদের আবেদন করতে কি কি লাগে বা কিভাবে আবেদন করতে হয় তা জানতে এখানে ক্লিক করুন

৩। শিক্ষা সনদ

এর পরে ২য় গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হচ্ছে শিক্ষা সনদ। শিক্ষা বোর্ড কর্তৃক প্রদত্ত Academic Certificate যেমন, SSC বা HSC সার্টিফিকেট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত । এখানে একটি বিষয় বলে রাখা ভাল অনেকেই আছে যাদের কোন শিক্ষাগত যোগ্যতা নেই। তাহলে তার কি হবে। সে কি এনআডি আবেদন করতে পারবে না?

ভয়ের কোন কারন নেই , কারও শিক্ষা সনদ না থাকলে তার পরিবর্তে পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স (Driving License) দেয়া যেতে পারে। তাও না থাকলে শুধুমাত্র জন্ম নিবন্ধন হলেও চলবে।

৪। রক্তের গ্রুপ পরীক্ষার রিপোর্ট

স্মার্ট জাতীয় পরিচয় পত্রে নাগরিকের রক্তের গ্রুপ (Blood Group) তথ্য যুক্ত করতে হয়। তাই নিকটস্থ কোন Pathology থেকে রক্তের গ্রুপ পরীক্ষা করিয়ে নিতে হবে। আর সেটির ফটোকপি চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত করে নিতে হবে।

৫। নাগরিক সনদ

নতুন ভোটারের জন্য আবেদন করতে নাগরিক সনদ একটি বাধ্যতামূলক ডকুমেন্ট। এটি ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনের কাউন্সিলর অফিস থেকে সংগ্রহ করতে হবে। এটিকে চেয়ারম্যান সার্টিফিকেট বা চেয়ারম্যান প্রত্যয়ন পত্র ও বলা হয়। নতুন ভোটারের ক্ষেত্রে নাগরিক সনদ মূল কপি প্রয়োজন হয়

৬। ইউটিলিটি বিলের কপি

নতুন ভোটার হওয়ার আবেদনের সাথে ঠিকানার প্রমাণ হিসেবে বিদ্যুৎ, পানি অথবা গ্যাস বিলের কপি চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে। বিলের কাগজে ভোটার আবেদনকারীর নিজ নাম না হয়ে পিতা-মাতা বা বাড়ির অন্য কোন সদস্যের নাম থাকলেও চলবে। বিলের কপি না থাকলে হোল্ডিং ট্যাক্স পরিশোধের রশিদের কপিও জমা দিতে পারেন।

৭। ওয়ারিশ/উত্তরাধীকার সনদ

বর্তমানে আর একটি সনদের প্রয়োজন হয় তা হলো ওয়ারিশ সনদ/উত্তরাধীকার সনদ। এটি মুলত পরিবারের সদস্য হিসেবে প্রমান পত্র।

 ৮। স্বামী/স্ত্রীর এনআইডি কার্ড

ভোটার আবেদনকারী বিবাহিত হলে আবেদনের সাথে অবশ্যই স্বামী বা স্ত্রীর জাতীয় পরিচয় পত্রের কপি চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে। তাছাড়া, আইডি কার্ডের পাশাপাশি নিকাহনামা (Marriage Certificate) বা কাবিন নামার কপিও চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত করে জমা দেয়া যায়।

৯। অঙ্গীকারনামা

ভোটার আইডি কার্ডের অঙ্গীকারনামা হচ্ছে একটি লিখিত অঙ্গীকার যে আবেদনকারী পূর্বে কোন এলাকা থেকে ভোটার নিবন্ধন করেন নি। তিনি ২য় বার ভোটার হয়েছেন বলে প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা মেনে নিতে বাধ্য থাকবেন।

১০। হোল্ডিং ট্যাক্স রশিদ

নতুন জাতীয় পরিচয়পত্রের আবেদন করার জন্য আরও একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হচ্ছে বাড়ির Holding Tax পরিশোধের রসিদ চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত। Holding Tax ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনে পরিশোধ করা হয়ে থাকে।

পরিশেষে অনলাইনে আবেদন করতে এই লিংকে ক্লিক করতে হবে । আবেদন করতে এখানে ক্লিক করুন

প্রিয় পাঠক, আশাকরি বিষয়টি ভালোভাবে বুঝাতে পেরেছি এবং আপনারাও বুঝতে পেরেছেন। তার পরেও কোন পয়েন্ট বুঝতে বা ভুল তথ্য মনে হলে কমেন্ট করে জানাতে পারেন।আমরা তা পরবর্তীতে সংযোজন করব ইনশাআল্লাহ।

About admin

Check Also

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই|online birth certificate check

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই|online birth certificate check 2023

প্রিয় পাঠক, প্রতিদিনের ন্যায় আজ আমরা আর একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *