Monday , May 20 2024
Breaking News

মৃত্যু নিবন্ধন আবেদন করতে কি কি লাগে ? অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম ২০২৩

প্রিয় পাঠক, আজ আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি আর সেটি হল মৃত্যু নিবন্ধন সনদ পেতে অনলাইনে কিভাবে আবেদন করতে হয়, আবেদন ফরম পূরণ করা ও মৃত্যু সনদ অনলাইন করার নিয়ম এবং মৃত্যু নিবন্ধন করতে কি কি ডকুমেন্ট লাগে তা নিয়ে বিস্তারিত জানার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

তাহলে কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক মৃত্যু নিবন্ধন আবেদন করতে কি কি লাগে? বা মৃত্যু নিবন্ধন আবেদন করতে কি কি কাগজ লাগে এবং অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম ২০২৩

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ অনুসারে প্রত্যেক নাগরিকের জন্ম ও মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক। বর্তমানে জন্ম নিবন্ধন এর মত মৃত্যু নিবন্ধন সনদ অনলাইন ভিত্তিক হওয়ায় যে কেউ মৃত্যু সনদ আবেদন ফরম অরিজিনাল কিনা সেটি অনলাইনে মৃত্যু সনদ যাচাই  করার মাধ্যমে সত্যায়িত করতে পারবে। মৃত্যু নিবন্ধন সনদ জন্ম নিবন্ধন  সনদের মতই খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট।

পরিবারের কারো মৃত্যু ঘটলে বিলম্ব না করে অবশ্যই তার মৃত্যু নিবন্ধন আবেদন করে মৃত্যু সনদ সংগ্রহ করতে হবে। মৃত ব্যক্তির ওয়ারিশ হিসেবে সম্পত্তি হস্তান্তর বা মালিকানা দাবি এবং বিভিন্ন সরকারি ক্ষেত্রে মৃত ব্যক্তির মৃত্যু সনদ প্রয়োজন হয়। নতুন মৃত্যু নিবন্ধন আবেদন শুরু করার আগে চলুন জেনে নেই মৃত্যু নিবন্ধন করতে কি কি কাগজপত্র প্রয়োজন।

মৃত্যু নিবন্ধন আবেদন করতে কি কি লাগে?

অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন করতে বিভিন্ন ধরনের বৈধ ডকুমেন্ট প্রয়োজন হয়। যেমন

  • মৃত ব্যাক্তির অনলাইন জন্ম নিবন্ধন সনদের ফটোকপি ও এনআইডি কার্ডের ফটোকপি
  • মৃত ব্যাক্তি পুরুষ হলে স্ত্রীর এবং মহিলা হলে স্বামীর এনআইডি কার্ডের ফটোকপি
  • মৃত্যুর তারিখ ও স্থান সম্পর্কিত প্রমাণপত্র
  • মৃত ব্যক্তির বর্তমান ও স্থায়ী ঠিকানা
  • মৃত্যু নিবন্ধন আবে্কাদন কারীর আইডি কার্ড ও জন্ম নিবন্ধন ফটোকপি
  • মৃত্যুর তথ্য প্রদানকারীর ব্যক্তির জাতীয় পরিচয়পত্র / জন্ম নিবন্ধন ইত্যাদি।

অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন করার নিয়ম |online death registration

অনলাইনে নতুন মৃত্যু নিবন্ধন সনদের জন্য  আবেদন করতে ভিজিট করুন bdris.gov.bd/dr/application এবং জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে অনুসন্ধান করে নিবন্ধকের কার্যালয় বাছাই করুন। তারপর মৃত্যুর কারণ, মৃত্যু স্থানের ঠিকানা, স্থায়ী ও বর্তমান ঠিকানা এবং তথ্য প্রদানকারীর তথ্য দিয়ে আবেদন করুন।

মৃত্যু নিবন্ধন অনলাইনের মাধ্যমে আবেদন করার জন্য চেয়ারম্যান কার্যালয় তথা ইউনিয়ন পরিষদ, পৌরসভা কিংবা সিটি কর্পোরেশন অথবা ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় আবেদন করতে হবে। অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন করা হলেও মৃত্যু সনদ গ্রহণ করার জন্য ইউনিয়ন পরিষদ ডিজিটাল সেবা সেন্টারে যোগাযোগ করতে হবে।

অনলাইনে নতুন মৃত্যু নিবন্ধন সনদের জন্য আবেদন করতে bdris.gov.bd/dr/application লিংক ভিজিট করতে হবে। সেখান থেকে হোমে বারে মৃত্যু নিবন্ধন অপশনটিতে ক্লিক করে নতুন মৃত্যু নিবন্ধন আবেদন অপশনে ক্লিক করতে হবে

আবেদন করার প্রথম ধাপেই মৃত ব্যক্তির জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ দিয়ে জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করতে হবে।ব্যক্তির জন্ম নিবন্ধন অনলাইন হয়ে থাকলে অনুসন্ধান করার সাথে সাথে ব্যক্তি সম্পর্কিত কিছু তথ্য নিচের ছবির প্রদর্শিত হবে। তথ্য ঠিক থাকলে নির্বাচন করুন বাটনে ক্লিক করে পরবর্তী ধাপের দিকে অগ্রসর হতে হবে।

এর পর ধারাবাহিক ভাবে  মৃত ব্যক্তি যে ইউনিয়ন পরিষদ বা পৌরসভার বাসিন্দা সেই ঠিকানা বাছাই করতে হবে। সিটি কর্পোরেশন বা পৌরসভা এলাকা হলে কাউন্সিলর কার্যালয় ইউনিয়ন হলে ইউনিয়ন পরিষদ মৃত্যু সনদ সংগ্রহ করার ঠিকানা হিসেবে নির্বাচন করতে হবে। এর পর মৃত্যুর বিবরণ প্রদান পুর্বক মৃত্যুর তারিখ এবং মৃত্যুর কারণ উল্লেখ করতে হবে। মৃত্যুর কারণ হিসেবে অনেকগুলো কারণ দেয়া রয়েছে সেখান থেকে মৃত ব্যক্তির সাথে যে কারনটি প্রযোজ্য সেটি বাছাই করতে হবে।

এর বাহিরে স্বামী অথবা স্ত্রীর জন্ম নিবন্ধন নাম্বার বা জাতীয় পরিচয় পত্র যুক্ত করা যেতে পারে। স্বামী অথবা স্ত্রীর নাম বাংলা এবং ইংরেজিতে যুক্ত করার অপশন রয়েছে যা পূরণ করতে হবে। মৃত্যু স্থান ও মৃত্যুর সময় বসবাসের ঠিকানা হিসেবে মৃত ব্যক্তি যে স্থানে মৃত্যুবরণ করেছিল সেই স্থানের বিবরণ দিতে হবে। মৃত্যুর স্থানের বিবরণ হিসেবে বিভাগ,জেলা, উপজেলা ইউনিয়ন,গ্রামের নাম ও বাসা নাম্বারের তথ্য দিয়ে পূরণ করতে হয়।মৃত্যুর সময় বসবাসের ঠিকানা স্থলে মৃত ব্যক্তি যদি নিজ বাসায় মৃত্যুবরণ করে সেক্ষেত্রে দুটি ঠিকানায় একই হবে।আর যদি ঠিকানা ভিন্ন হয় তাহলে ভিন্ন ঠিকানা দিয়ে ফরমটি ফিলাপ করে পরবর্তী ধাপে অগ্রসর হতে হবে।

এর পর মৃত্যু নিবন্ধন এর জন্য যে ব্যক্তি আবেদন করছে তার জাতীয় পরিচয় পত্র নম্বর অথবা জন্ম নিবন্ধন নাম্বার প্রয়োজন হবে। জন্ম নিবন্ধনের ক্ষেত্রে অবশ্যই সেটি অনলাইন হতে হবে। এর সাথে একটি সচল মোবাইল নাম্বার এবং অপশনাল হিসেবে ইমেইল এড্রেস যুক্ত করা যেতে পারে।

তাহলে এতক্ষন যাবৎ মৃত্যু সনদ অনলাইন আবেদন করার যেসকল ধাপগুলো অতিক্রম করা হয়েছে সবগুলো ধাপের তথ্য সঠিক আছে কিনা সেটা যাচাই করার পালা। সম্পন্ন আবেদনের একটি বিবরণী আমাদেরকে সংক্ষেপে দেখানো হবে।সবকিছু ঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনটি সম্পন্ন করতে হবে। আর যদি কোথাও কোনো রকম ভুল পরিলক্ষিত হয় তাহলে পরবর্তী বাটনে ক্লিক করে কাংখিত তথ্য পুনরায় সংশোধন করতে হবে।

মৃত্যু নিবন্ধন ফরম সাবমিট করার পর আবেদন সফল হলে আবেদন পত্র প্রিন্ট এর অপশন আসবে। আমরা চাইলে আবেদন পত্র প্রিন্ট করে নিতে পারি বা আবেদন নম্বর নিয়ে চেয়ারম্যান কার্যালয় তথা ইউনিয়ন পরিষদ, পৌরসভা কিংবা সিটি কর্পোরেশন অথবা ওয়ার্ড কাউন্সিলর কার্যালইয়ে যোগাযোগ করতে পারি। ২-৩ দিনের মধ্যে সেখান থেকে আমরা মৃত্যু নিবন্ধন সংগ্রহ করতে পারি।

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড pdf

কিছু জিজ্ঞাসা ও উত্তরঃ

মৃত্যু নিবন্ধন ফি কত?

মৃত ব্যক্তির মৃত্যু ৪৫ দিনের মধ্যে অনলাইনে মৃত্যু নিবন্ধন করলে বিনামূল্যে মৃত্যু সনদ সংগ্রহ করার যাবে। তবে মৃত্যুর ৪৫ দিনের বেশি এবং ৫ বছরের কম এই সময়ের মধ্যে নিবন্ধন করলে সনদ পেতে ২৫ টাকা সরকারি ফি প্রদান করতে হয়। ৫ বছরের বেশির ক্ষেত্রে মৃত্যু সনদ গ্রহণ করতে ৫০ টাকা ফি প্রদান করতে হয়।

মৃত্যু সনদ কিভাবে করব?

মৃত্যু সনদ করার জন্য মৃত ব্যক্তির জন্ম নিবন্ধন নম্বর, জন্ম তারিখ, মৃত্যুর তারিখ ও স্থান সংক্রান্ত তথ্য, আবেদনকারির তথ্য দিয়ে অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন করতে হবে। মৃত্যু নিবন্ধন আবেদনপত্রের প্রিন্ট কপি ও প্রয়োজনীয় কাগজপত্র ইউনিয়ন পরিষদ বা পৌরসভা অথবা কাউন্সিলর অফিসে জমা দিলে পরবর্তীতে মৃত্যু সনদ পাব।

মৃত্যু নিবন্ধন করতে কত দিন সময় লাগে?

মৃত্যু নিবন্ধন করতে ২-৩ দিন সময় লাগে । তবে সার্ভারের স্বচলের উপর নির্ভর করে এ সময় কম বা বেশি হতে পারে।

মৃত্যু নিবন্ধন করতে আবেদনকারী অন্য কেও হতে পারবে কি?

হ্যা, মৃত ব্যাক্তির স্বামী/ স্ত্রী ছাড়াও পুত্র, কন্যা, নাতী বা নাতনি আবেদন কারি হিসেবে আবেদন করতে পারবে।

প্রিয় পাঠক, আশাকরি বিষয়টি ভালোভাবে বুঝাতে পেরেছি এবং আপনারাও বুঝতে পেরেছেন। তার পরেও কোন পয়েন্ট বুঝতে বা ভুল তথ্য মনে হলে কমেন্ট করে জানাতে পারেন।আমরা তা পরবর্তীতে সংযোজন করব ইনশাআল্লাহ।

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করব যেভাবে, বা নতুন জন্ম নিবন্ধনের জন্য প্রয়োজনীয় কাগজ পত্র বা ডকুমেন্টস নিয়ে বিস্তারিত জানতে নিচের বাটনে ক্লিক করুন

জন্ম নিবন্ধন সংশোধন করতে কি কি কাগজ লাগে | জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২৩ বিস্তারিত জানতে নিচের বাটনে ক্লিক করুন

About admin

Check Also

নতুন ভোটার আবেদন ২০২৩ | অনলাইনে নতুন ভোটার আইডি আবেদন

নতুন ভোটার আবেদন ২০২৩ | অনলাইনে নতুন ভোটার আইডি আবেদন

প্রিয় পাঠক, আজ আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি আর সেটি হল নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *